মন মন্দির
- দীপঙ্কর বেরা ২৭-০৪-২০২৪

মন্দিরে ঢুকেই বুঝতে পারি
এ আমার জায়গা নয় ,
আমার তো কিছুর চাওয়ার নেই
যা কিছু দেখে শিখছি
তাতে আশ্চর্য কিছু ঘটুক
এ আমি কিছুতেই চাই না ।
যেমন পড়েছি তেমন কাজ জুটবেই
মাঠে যেমন সময় দিয়ে শস্য বুনেছি
তেমন ফসল পাবই ,
যাকে যেখানে যেভাবে কথা দিয়েছি বলেছি কিংবা
কথার সুর তুলেছি
তার ফল আমাকে আমার জন্য তুলে রাখাই আছে ;
আর ফাঁকি দিয়ে আকাশ ছোঁয়ার চেষ্টা
আমাকে নীচে ফেলবেই ।
অতএব আমার চাওয়ার কিছু নেই ;
শুধু শান্তির প্রার্থনা ধ্বনিত হোক
এ চার দেওয়ালের বাইরে
তার জন্য অলীক কিছু ঘটুক
এই ভেবে আমার বার বার মন্দিরে আসা ।
-০-০-০-

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।